এম.এ. বাংলা পাঠক্রম ২০১৫–২০২০: বাংলা বিভাগ, ভাষাভবন, বিশ্বভারতী, শান্তিনিকেতন
মোট নম্বর – ৮০০
মোট পাঠ্যক্রম – ১৬
প্রতি পাঠ্যক্রমে নম্বর – ৫০
সেমেস্টার – ১
উদ্দেশ্য : সামাজিক, সাংস্কৃতিক ও রাজনৈতিক প্রেক্ষাপটে বাংলা সাহিত্যের সূক্ষ্মতাগুলি বোঝার ও আত্মস্থ করার ক্ষমতা প্রদান।
ফলাফল :
i) সামাজিক, সাংস্কৃতিক ও রাজনৈতিক প্রেক্ষাপটে বাংলা সাহিত্যে দক্ষতা অর্জন।
ii) কর্মসংস্থানের যোগ্যতা সৃষ্টি।
পাঠ্যক্রম–I
বাংলা সাহিত্যের ইতিহাস (‘চার্যাপদ’ থেকে প্রি–ফোর্ট উইলিয়াম যুগ) – সামাজিক, সাংস্কৃতিক ও রাজনৈতিক প্রেক্ষাপটে সাহিত্য বিশ্লেষণ।
বাংলা সাহিত্যের পটভূমি:
ইউনিট–১: ১০–১২ শতকের কাব্যসংগ্রহ ও জয়দেব – গাথাসপ্তশতী, প্রাকৃতপৈঙ্গল, শুভাশিতরত্নকোষ।
১০–১৫ শতকের বাংলা সাহিত্য: চার্যাপদ, শ্রীকৃষ্ণকীর্তন।
অনুবাদ সাহিত্য: কৃত্তিবাস, মালাধর বসু।
মঙ্গলকাব্য: বিপ্রদাস পিপিলাই।
বৈষ্ণব সাহিত্য: বিদ্যাপতি, চণ্ডীদাস।
ইউনিট–২: ১৬–১৭ শতকের বাংলা সাহিত্য।
জীবনীমূলক সাহিত্য: বৃন্দাবনদাস, লোকনাথ দাস, জয়ানন্দ, কৃষ্ণদাস কবিরাজ।
বৈষ্ণব সাহিত্য: গয়ানদাস, বালারাম দাস, গোবিন্দ দাস।
মঙ্গলকাব্য: কেতকাদাস, মুখুন্দ চক্রবর্তী, রূপরাম চক্রবর্তী।
গীতি: ময়মনসিংহগীতিকা।
অনুবাদ সাহিত্য: আরাকান দরবারের সাহিত্য, কাশীরাম দাস।
[এই ইউনিটের বিষয়বস্তু WBCS Paper I Section B a)b)c)-এর সঙ্গে সামঞ্জস্যপূর্ণ।]
ইউনিট–৩: ১৮ শতকের বাংলা সাহিত্য।
মঙ্গলকাব্য: ঘনরাম চক্রবর্তী, ভারতচন্দ্র রায়।
শাক্তপদাবলী: রামপ্রসাদ, কমলাকান্ত।
কাব্যসংগ্রহ: খানডগীচিন্তামণি, পদকলপতরু, পদামৃতসমুদ্র।
প্রি–ফোর্ট উইলিয়াম যুগের গদ্যসাহিত্য, কবিগান, টপ্পা।
পাঠ্যক্রম–II
উদ্দেশ্য : ঐতিহাসিক দৃষ্টিকোণ থেকে মধ্যযুগীয় বাংলা সাহিত্যের সূক্ষ্মতা বোঝার ক্ষমতা অর্জন।
ফলাফল :
i) ঐতিহাসিক দৃষ্টিকোণ থেকে মধ্যযুগীয় বাংলা সাহিত্যে দক্ষতা অর্জন।
ii) কর্মসংস্থানের যোগ্যতা সৃষ্টি।
প্রাচীন–মধ্যযুগীয় যুগ: নির্বাচিত পাঠ্য (ঐতিহাসিক প্রেক্ষাপটে পাঠদান)।
ইউনিট–১: চার্যাপদ (সম্পা. হরপ্রসাদ শাস্ত্রী): নির্বাচিত পদাবলী [রাজনৈতিক ও সামাজিক–অর্থনৈতিক আলোচনা সহ]।
[SET Unit II, NET Unit II-এর সঙ্গে সামঞ্জস্যপূর্ণ]
ইউনিট–২: মনসামঙ্গল: বিজয় গুপ্ত।
[SET Unit II, NET Unit II-এর সঙ্গে সামঞ্জস্যপূর্ণ]
ইউনিট–৩: আনন্দামঙ্গল (সম্পা. ব্রজেন্দ্রনাথ বন্দ্যোপাধ্যায়)।
[SET Unit II, NET Unit II-এর সঙ্গে সামঞ্জস্যপূর্ণ]
পাঠ্যক্রম–III
প্রাচীন–মধ্যযুগীয় যুগ: নির্বাচিত পাঠ্য (ঐতিহাসিক প্রেক্ষাপটে পাঠদান)।
ইউনিট–১: চৈতন্য–পূর্ব কৃষ্ণকথা: শ্রীকৃষ্ণকীর্তন (সম্পা. বসন্তরঞ্জন): নির্বাচিত অংশ।
[SET Unit II, NET Unit II-এর সঙ্গে সামঞ্জস্যপূর্ণ]
ইউনিট–২: বৈষ্ণব পদাবলী: পঞ্চশত বর্ষের পদাবলী (সম্পা. বিমলবিহারী মজুমদার): অন্তত ১০টি ভিন্ন পরিস্থিতি/অবস্থার পদ।
[WBCS Paper II Section A 1, SET Unit II, NET Unit II-এর সঙ্গে সামঞ্জস্যপূর্ণ]
ইউনিট–৩: চৈতন্যচরিতামৃত (সম্পা. সুকুমার সেন, তারাপদ মুখোপাধ্যায়): আদি লীলা – ১ম ও ৪র্থ অধ্যায়; মধ্য লীলা – ৮ম অধ্যায়; অন্ত্য লীলা – ২০তম অধ্যায়।
[SET Unit II, NET Unit II-এর সঙ্গে সামঞ্জস্যপূর্ণ]
পাঠ্যক্রম–IV
ভাষাবিজ্ঞান
উদ্দেশ্য : বাংলা ভাষার প্রেক্ষাপটে ভাষাবিজ্ঞানের সম্যক জ্ঞান অর্জন।
ফলাফল :
i) বাংলা ভাষার প্রেক্ষাপটে ভাষাবিজ্ঞানে দক্ষতা অর্জন।
ii) কর্মসংস্থানের যোগ্যতা সৃষ্টি।
ইউনিট–১: বর্ণনামূলক ভাষাবিজ্ঞান: রূপতত্ত্ব – মর্ফিম, মর্ফিম চিহ্নিতকরণ, লিঙ্গ, সংখ্যা, কারক ও বিভক্তি, যৌগিক ক্রিয়া, যৌগিক শব্দ, প্রত্যয়, উপসর্গ, অনুসর্গ।
ইউনিট–২: বাক্যতত্ত্ব – চমস্কির সাধারণীকৃত বাক্যগঠন ব্যাকরণ, রূপান্তর–সৃজনমূলক রূপ।
ইউনিট–৩: ঐতিহাসিক ভাষাবিজ্ঞান – পুনর্গঠন (বাহ্যিক) ও তুলনামূলক পদ্ধতি, অন্তর্নিহিত পুনর্গঠন, ধ্বনিতত্ত্বের নিয়ম; ইন্দো–ইউরোপীয় ভাষাপরিবারের শ্রেণিবিন্যাস: প্রাচীন ইন্দো–আর্য, মধ্য ইন্দো–আর্য, নতুন ইন্দো–আর্য ভাষা; অশ্রেণিবদ্ধ ভাষাপরিবার (ইন্দো–ইউরোপীয় ব্যতিক্রমী ভাষাপরিবার)।
[WBCS Paper I Section A-এর সঙ্গে সামঞ্জস্যপূর্ণ]
সেমেস্টার – ২
পাঠ্যক্রম – I
বাংলা সাহিত্যের ইতিহাস (ফোর্ট উইলিয়াম থেকে ১৯৭০ অব্দ)
উদ্দেশ্য : আধুনিক বাংলা সাহিত্যের সম্যক জ্ঞান প্রদান ও তার অন্তর্নিহিত তাৎপর্য অনুধাবনের সক্ষমতা বৃদ্ধি।
ফলাফল :
i) আধুনিক বাংলা সাহিত্যে দক্ষতা অর্জন।
ii) কর্মসংস্থানের যোগ্যতা সৃষ্টি।
ইউনিট–১ : উনবিংশ শতকের বাংলা সাহিত্য।
ইউনিট–২ : বিংশ শতক (১৯০১–১৯৪১)।
ইউনিট–৩ : বিংশ শতক (১৯৪২–১৯৭০)।
[এই ইউনিট WBCS Paper I Section B-এর সঙ্গে সামঞ্জস্যপূর্ণ]
পাঠ্যক্রম – II
বাংলা কবিতা (আধুনিক যুগ)
উদ্দেশ্য : আধুনিক বাংলা কবিতার সম্যক জ্ঞান প্রদান ও তার অন্তর্নিহিত তাৎপর্য অনুধাবনের সক্ষমতা বৃদ্ধি।
ফলাফল :
i) আধুনিক বাংলা কবিতায় দক্ষতা অর্জন।
ii) কর্মসংস্থানের যোগ্যতা সৃষ্টি।
ইউনিট–১ : মেঘনাদবধ কাব্য (১ম, ৪র্থ, ৬ষ্ঠ ও ৯ম সর্গ) / শারদামঙ্গল (নির্বাচিত অংশ)।
[WBCS Paper II Section A 3, SET Unit III, NET Unit III-এর সঙ্গে সামঞ্জস্যপূর্ণ]
ইউনিট–২ : জীবনানন্দ দাশ (শ্রেষ্ঠ কবিতা) – অন্তত পাঁচটি কবিতা;
সুধীন্দ্রনাথ দত্ত (শ্রেষ্ঠ কবিতা) / অমিয় চক্রবর্তী / বিষ্ণু দে (শ্রেষ্ঠ কবিতা) – অন্তত পাঁচটি কবিতা।
[WBCS Paper II Section B 12/16, SET Unit III, NET Unit III-এর সঙ্গে সামঞ্জস্যপূর্ণ]
ইউনিট–৩ : সুভাষ মুখোপাধ্যায় (শ্রেষ্ঠ কবিতা) – অন্তত পাঁচটি কবিতা;
নিরেন্দ্রনাথ চক্রবর্তী (শ্রেষ্ঠ কবিতা) / শঙ্খ ঘোষ (শ্রেষ্ঠ কবিতা) / শক্তি চট্টোপাধ্যায় (শ্রেষ্ঠ কবিতা) – অন্তত পাঁচটি কবিতা।
[SET Unit III, NET Unit III-এর সঙ্গে সামঞ্জস্যপূর্ণ]
পাঠ্যক্রম – III
বাংলা নাটক
উদ্দেশ্য : আধুনিক বাংলা নাটকের সম্যক জ্ঞান প্রদান ও তার অন্তর্নিহিত তাৎপর্য অনুধাবনের সক্ষমতা বৃদ্ধি।
ফলাফল :
i) আধুনিক বাংলা নাটকে দক্ষতা অর্জন।
ii) কর্মসংস্থানের যোগ্যতা সৃষ্টি।
ইউনিট–১ : কুলীনকুলসর্বস্ব / সধবার একাদশী / আলীকবাবু।
ইউনিট–২ : ছেঁড়া তার / টিনের তলোয়ার।
[SET Unit VI, NET Unit VI-এর সঙ্গে সামঞ্জস্যপূর্ণ]
ইউনিট–৩ : এবং ইন্দ্রজিত / চাঁদ বণিকের পালা।
[WBCS Paper II Section B 18, SET Unit VI, NET Unit VI-এর সঙ্গে সামঞ্জস্যপূর্ণ]
পাঠ্যক্রম – IV
বাংলা উপন্যাস ও গল্প
উদ্দেশ্য : আধুনিক বাংলা উপন্যাস ও গল্পের সম্যক জ্ঞান প্রদান ও তার অন্তর্নিহিত তাৎপর্য অনুধাবনের সক্ষমতা বৃদ্ধি।
ফলাফল :
i) আধুনিক বাংলা উপন্যাস ও গল্পে দক্ষতা অর্জন।
ii) কর্মসংস্থানের যোগ্যতা সৃষ্টি।
ইউনিট–১ : রাজসিংহ / শ্রীকান্ত (প্রথম খণ্ড)।
[SET Unit IV, NET Unit IV-এর সঙ্গে সামঞ্জস্যপূর্ণ]
ইউনিট–২ : অরণ্যক / জাগরী।
[WBCS Paper II Section B 17-এর সঙ্গে সামঞ্জস্যপূর্ণ]
ইউনিট–৩ : তারাশঙ্কর বন্দ্যোপাধ্যায় (শ্রেষ্ঠ গল্প) / মানিক বন্দ্যোপাধ্যায় (শ্রেষ্ঠ গল্প) – অন্তত পাঁচটি গল্প;
বিমল কর (বাছাই গল্প) / সমরেশ বসু (শ্রেষ্ঠ গল্প) – অন্তত পাঁচটি গল্প।
[WBCS Paper II Section B 15, SET Unit V, NET Unit V-এর সঙ্গে সামঞ্জস্যপূর্ণ]
সেমেস্টার – ৩
পাঠ্যক্রম – I
বাংলা প্রবন্ধ সাহিত্য
উদ্দেশ্য : আধুনিক বাংলা প্রবন্ধ সাহিত্যের সম্যক জ্ঞান প্রদান ও তার অন্তর্নিহিত তাৎপর্য অনুধাবনের সক্ষমতা বৃদ্ধি।
ফলাফল :
i) আধুনিক বাংলা প্রবন্ধ সাহিত্যে দক্ষতা অর্জন।
ii) কর্মসংস্থানের যোগ্যতা সৃষ্টি।
ইউনিট–১ : বাংলা কবিতা বিষয়ক প্রবন্ধ (রঙ্গলাল বন্দ্যোপাধ্যায়) ও বিবিধ প্রবন্ধ (বঙ্কিমচন্দ্র) – যেকোনও চারটি নির্বাচিত প্রবন্ধ।
[WBCS Paper II Section A 6, SET Unit VII, NET Unit VII-এর সঙ্গে সামঞ্জস্যপূর্ণ]
ইউনিট–২ : প্রাচ্য ও পাশ্চাত্য (বিবেকানন্দ) / প্রবন্ধ সংগ্রহ (প্রমথ চৌধুরী) – যেকোনও তিনটি নির্বাচিত প্রবন্ধ।
[WBCS Paper II Section B 13, SET Unit VII, NET Unit VII-এর সঙ্গে সামঞ্জস্যপূর্ণ]
ইউনিট–৩ : রবিপ্রদক্ষিণ, সাহিত্যালোক, সাহিত্যালোকবিতান (মোহিতলাল মজুমদার) – যেকোনও তিনটি নির্বাচিত প্রবন্ধ;
প্রবন্ধ সংকলন (বুদ্ধদেব বসু) – যেকোনও তিনটি নির্বাচিত প্রবন্ধ।
[SET Unit VII, NET Unit VII-এর সঙ্গে সামঞ্জস্যপূর্ণ]
পাঠ্যক্রম – II
রবীন্দ্রনাথ
উদ্দেশ্য : রবীন্দ্রনাথ ঠাকুরের সাহিত্যকর্মের সম্যক জ্ঞান প্রদান ও তার অন্তর্নিহিত তাৎপর্য অনুধাবনের সক্ষমতা বৃদ্ধি।
ফলাফল :
i) রবীন্দ্রনাথ ঠাকুরের সাহিত্যকর্মে দক্ষতা অর্জন।
ii) কর্মসংস্থানের যোগ্যতা সৃষ্টি।
ইউনিট–১ : কাব্য – চিত্রা / কল্পনা / ক্ষণিকা;
খেয়া / গীতাঞ্জলি / বলাকা / পুরবী / পুনশ্চ / আরোগ্য।
[WBCS Paper II Section A 7, SET Unit VIII, NET Unit VIII-এর সঙ্গে সামঞ্জস্যপূর্ণ]
ইউনিট–২ : নাটক – রক্তকরবী / তাসের দেশ / শ্যামা।
ইউনিট–৩ : প্রবন্ধ – কালান্তর: নির্বাচিত তিনটি প্রবন্ধ;
আধুনিক সাহিত্য: নির্বাচিত তিনটি প্রবন্ধ।
[WBCS Paper I Section A, SET Unit VIII, NET Unit VIII-এর সঙ্গে সামঞ্জস্যপূর্ণ]
পাঠ্যক্রম – III
রবীন্দ্রনাথ
উদ্দেশ্য : রবীন্দ্রনাথ ঠাকুরের সাহিত্যকর্মের সম্যক জ্ঞান প্রদান ও তার অন্তর্নিহিত তাৎপর্য অনুধাবনের সক্ষমতা বৃদ্ধি।
ফলাফল :
i) রবীন্দ্রনাথ ঠাকুরের সাহিত্যকর্মে দক্ষতা অর্জন।
ii) কর্মসংস্থানের যোগ্যতা সৃষ্টি।
ইউনিট–১ : উপন্যাস – গোরা / যোগাযোগ।
ইউনিট–২ : গল্প – গল্পগুচ্ছ (তৃতীয় ও চতুর্থ খণ্ড) – অন্তত পাঁচটি গল্প।
[SET Unit VIII, NET Unit VIII-এর সঙ্গে সামঞ্জস্যপূর্ণ]
ইউনিট–৩ : পত্রাবলি (চিঠিপত্র) – যাত্রীজীবনের পত্র / পথে ও পথের প্রান্তে: অন্তত পাঁচটি পত্র;
চিঠিপত্র–৫ / চিঠিপত্র–১১: অন্তত পাঁচটি পত্র।
পাঠ্যক্রম – IV
সাহিত্যতত্ত্ব, সাহিত্য আন্দোলন ও সমালোচনার প্রকারভেদ
উদ্দেশ্য : ভারতীয় ও পাশ্চাত্য সাহিত্যতত্ত্ব এবং সাহিত্য আন্দোলনের সম্যক জ্ঞান প্রদান ও তার অন্তর্নিহিত তাৎপর্য অনুধাবনের সক্ষমতা বৃদ্ধি।
ফলাফল :
i) ভারতীয় ও পাশ্চাত্য সাহিত্যতত্ত্ব ও সাহিত্য আন্দোলনে দক্ষতা অর্জন।
ii) কর্মসংস্থানের যোগ্যতা সৃষ্টি।
ইউনিট–১ : ধ্রুপদী কাব্যতত্ত্ব – ভারতীয় অলঙ্কারশাস্ত্র: অলঙ্কার, রীতি, বাকরুক্তি, ধ্বনি, রস (বিস্তারিত আলোচনা);
এরিস্টটলের কাব্যতত্ত্ব: অনুকরণ, মহাকাব্য, ট্র্যাজেডি।
[SET Unit X, NET Unit X-এর সঙ্গে সামঞ্জস্যপূর্ণ]
ইউনিট–২ : রবীন্দ্রনাথের সাহিত্যসমালোচনা – বাস্তববাদ, আধুনিকতা, শ্লীলতা–অশ্লীলতা (যে কোনও দুটি দিক)।
ইউনিট–৩ : সাহিত্য আন্দোলন ও সমালোচনার ধারা – রোমান্টিসিজম, রিয়ালিজম ও ন্যাচারালিজম, সিম্বলিজম, মডার্নিজম, পোস্টমডার্নিজম, ইমেজিজম, ঔপনিবেশিকতা, উত্তর–ঔপনিবেশিকতা, সমাজবাস্তববাদ (যে কোনও তিনটি)।
সেমেস্টার–৪
বিশেষ পত্র (যেকোনো একটি বেছে নিতে হবে)
বিশেষ পত্র A – প্রাচীন ও মধ্যযুগ
পত্র–I
উদ্দেশ্য: প্রাক-আধুনিক বাংলা সাহিত্য ও তার পটভূমি সম্পর্কে সম্পূর্ণ জ্ঞান প্রদান ও বোঝার ক্ষমতা বৃদ্ধি।
ফলাফল:
i) প্রাক-আধুনিক বাংলা সাহিত্য ও তার পটভূমি আয়ত্ত করা।
ইউনিট–১: বাংলা চিঠিপত্রের উৎপত্তি ও বিকাশ, বাংলা পান্ডুলিপি সংগ্রহ ও সংরক্ষণ।
ইউনিট–২: বাংলা পান্ডুলিপি সম্পাদনা ও পাঠের প্রক্রিয়া।
ইউনিট–৩: প্রাক-আধুনিক ধর্মতত্ত্ব ও দর্শন (বৌদ্ধ সহজিয়া, গৌড়ীয় বৈষ্ণব, শক্ত, নাথ, সহজিয়া ইত্যাদি)।
পত্র–II
উদ্দেশ্য: বিভিন্ন দৃষ্টিকোণ থেকে প্রাক-আধুনিক বাংলা সাহিত্য বোঝা।
ফলাফল:
i) বিভিন্ন দৃষ্টিকোণ থেকে প্রাক-আধুনিক বাংলা সাহিত্য পাঠে দক্ষতা।
ii) কর্মসংস্থানের যোগ্যতা বৃদ্ধি।
ইউনিট–১: মধ্যযুগীয় বাংলা সাহিত্যের ধরণ (ছন্দ ও অলংকার)।
ইউনিট–২: ঊনবিংশ শতকে মধ্যযুগীয় বাংলা সাহিত্য অধ্যয়ন।
ইউনিট–৩: ভক্তি আন্দোলনের ইতিহাস — বিশেষ পাঠ: রামায়ণ (কৃত্তিবাস: সম্পাদনা– সুখময় মুখোপাধ্যায়) / মহাভারত (কাশীরাম দাস: সম্পাদনা– দেবনাথ বন্দ্যোপাধ্যায়)
[SET Unit II, NET Unit II]
পত্র–III
উদ্দেশ্য: প্রাক-আধুনিক বাংলা সাহিত্য পাঠ।
ফলাফল:
i) নির্বাচিত প্রাক-আধুনিক বাংলা পাঠ আয়ত্ত।
ii) কর্মসংস্থানের যোগ্যতা বৃদ্ধি।
নির্বাচিত পাঠসমূহ:
- ইউনিট–১: বিদ্যাপতি পদাবলী (নির্বাচিত ১০টি, সম্পাদনা– খগেন্দ্রনাথ মিত্র ও বিমলবিহারী মজুমদার) এবং চান্দীদাসের পদাবলী (নির্বাচিত ১০টি, সম্পাদনা– বিমলবিহারী মজুমদার); জয়ানন্দের চৈতন্যমঙ্গল (বিশ্বভারতী সংস্করণ)
[WBCS Paper II Section A 1, SET Unit II, NET Unit II] - ইউনিট–২: সতীময়না / পদ্মাবতী (সম্পাদনা– দেবনাথ বন্দ্যোপাধ্যায়) [SET Unit II, NET Unit II]
- ইউনিট–৩: রূপরামের ধর্মমঙ্গল (সম্পাদনা– অক্ষয়কুমার কয়াল) / রামেশ্বরের শিবায়ন (সম্পাদনা– পঞ্চানন চক্রবর্তী) [SET Unit II, NET Unit II]
পত্র–IV: গবেষণাপত্র (ডিসার্টেশন)
বিশেষ প্রবন্ধ ‘এফ’ – বিংশ শতাব্দী : বাংলা কবিতা
পাঠ্যক্রম – I
উদ্দেশ্য : আধুনিক বাংলা কবিতার বিভিন্ন রূপ সম্বন্ধে পূর্ণাঙ্গ জ্ঞান প্রদান এবং তা বোঝার সক্ষমতা গড়ে তোলা।
ফলাফল :
i) আধুনিক বাংলা কবিতার রূপ সম্বন্ধে দক্ষতা অর্জন।
ইউনিট – 1 ভাষা ও শৈলী : (Poetic Diction, ব্যাকরণ বিচ্যুতি, Parallelism, Refrain, প্রতীক, চিত্রকল্প, ইন্দ্রিয়সম্মিলন, Allusion, Metonymy, Synecdoche, সুরভঙ্গি)।
ইউনিট – 2 কবিতার শৈলী।
ইউনিট – 3 ছন্দ : বাংলা কবিতায় সংস্কৃত ছন্দ, প্রচলিত তিন রীতির ছন্দের পরীক্ষামূলক ব্যবহার, ছন্দের রূপবৈচিত্র্য, মিশ্র-ছন্দ, গদ্যছন্দ।
পাঠ্যক্রম – II
উদ্দেশ্য : সাহিত্য আন্দোলন ও আধুনিক বাংলা কবিতা সম্বন্ধে পূর্ণাঙ্গ জ্ঞান প্রদান এবং তা বোঝার সক্ষমতা গড়ে তোলা।
ফলাফল :
i) সাহিত্য আন্দোলন ও আধুনিক বাংলা কবিতা সম্বন্ধে দক্ষতা অর্জন।
ii) কর্মসংস্থানের যোগ্যতা তৈরি।
ইউনিট – 1 শিল্প ও সাহিত্য আন্দোলন : ঐতিহাসিক প্রেক্ষাপট ও বাংলা কবিতা (বাস্তববাদ, দাদাবাদ, পরাবাস্তববাদ, ইমপ্রেশনিজম, ইমেজিজম)।
ইউনিট – 2 ভারতীয় ও পাশ্চাত্য সাহিত্য : সংমিশ্রণের ইতিহাস—বেদ-উপনিষদ, পুরাণ (ভারতীয় ও গ্রিক প্রাচীন সাহিত্যের তুলনা), কালিদাসের কাব্য, বৈষ্ণব কাব্য, বোধলেয়ার, ইয়েটস, লরেন্স, এলিয়ট, ম্যালার্মে, কামিংস, হপকিন্স, পল এলুয়ার, মায়াকভস্কি, গিন্সবার্গ (নির্বাচিত কবিতা) এবং জীবনানন্দ দাশ, অমিয় চক্রবর্তী, সুধীন্দ্রনাথ দত্ত, বুদ্ধদেব বসু, বিষ্ণু দে, সমর সেন, শক্তি চট্টোপাধ্যায়, অলোকরঞ্জন দাশগুপ্ত (নির্বাচিত কবিতার বিশ্লেষণ)।
ইউনিট – 3 রবীন্দ্রনাথের উত্তরাধিকার : গ্রহণ-বর্জন প্রক্রিয়া—জীবনানন্দ দাশ, অমিয় চক্রবর্তী, সুধীন্দ্রনাথ দত্ত, বুদ্ধদেব বসু, বিষ্ণু দে, সমর সেন, শক্তি চট্টোপাধ্যায়, অলোকরঞ্জন দাশগুপ্ত (নির্বাচিত কবিতার বিশ্লেষণ)।
পাঠ্যক্রম – III
উদ্দেশ্য : নির্বাচিত আধুনিক বাংলা কবিদের রচনা সম্বন্ধে পূর্ণাঙ্গ জ্ঞান প্রদান ও তা বোঝার সক্ষমতা গড়ে তোলা।
ফলাফল :
i) নির্বাচিত আধুনিক বাংলা কবিদের উপর দক্ষতা।
ii) কর্মসংস্থানের যোগ্যতা তৈরি।
ইউনিট – 1 অশোকবিজয় রাহা, মানীন্দ্র রায়, মঙ্গলাচরণ চট্টোপাধ্যায়, বিরেন্দ্র চট্টোপাধ্যায়, অরুণকুমার সরকার, রাম বসু (প্রতিজন থেকে ২টি নির্বাচিত কবিতা)।
ইউনিট – 2 কবিতা সিংহ, বিনয় মজুমদার, অমিতাভ দাশগুপ্ত, প্রণবেন্দু দাশগুপ্ত, গীতা চট্টোপাধ্যায়, ভাস্কর চক্রবর্তী (প্রতিজন থেকে ২টি নির্বাচিত কবিতা)।
ইউনিট – 3 ছড়া : সুকুমার রায়, সুনির্মল বসু, অন্নদাশঙ্কর রায় (নির্বাচিত)।
স্পেশাল পেপার G — বিংশ শতাব্দীর বাংলা নাটক
পাঠক্রম – I
উদ্দেশ্য : নাটকের সামগ্রিক জ্ঞান এবং তার তাত্ত্বিক দিকসমূহের সম্যক ধারণা প্রদান।
ফলাফল :
i) নাটকের তাত্ত্বিক দিকগুলিতে পারদর্শিতা অর্জন
ii) কর্মসংস্থানের যোগ্যতা বৃদ্ধি
ইউনিট – 1 : নাটকের প্রকারভেদ — ট্র্যাজেডি, কমেডি, ট্র্যাজি-কমেডি, মেলোড্রামা, অ্যাবসার্ড নাটক, মহাকাব্যিক নাটক, তৃতীয় থিয়েটার, অপেরা।
ইউনিট – 2 : নাটকের গঠন — প্লট, সাবপ্লট, চরিত্র, নায়ক, অঙ্ক ও দৃশ্য, পাঁচ অঙ্কের নাটক, এক অঙ্কের নাটক, কোরাস, সংলাপ ও গান।
ইউনিট – 3 : নাটকের তত্ত্ব (ভারতীয় ও পাশ্চাত্য) — (বিশেষ গুরুত্ব) অ্যারিস্টটল, ব্রেখ্ট, ভরতমুনি, রবীন্দ্রনাথ।
পাঠক্রম – II
উদ্দেশ্য : বাংলা নাটকের ইতিহাস ও রবীন্দ্রনাথ ঠাকুরের নির্বাচিত নাটকসমূহের সম্যক ধারণা প্রদান।
ফলাফল :
i) বাংলা নাটকের ইতিহাস এবং রবীন্দ্রনাথ ঠাকুরের নির্বাচিত নাটকগুলিতে পারদর্শিতা
ii) কর্মসংস্থানের যোগ্যতা বৃদ্ধি
ইউনিট – 1 : বাংলা নাটকের ইতিহাস — উনবিংশ শতাব্দী
ইউনিট – 2 : বাংলা নাটকের ইতিহাস — বিংশ শতাব্দী
ইউনিট – 3 : রবীন্দ্রনাথের নাটক — মুক্তধারা / ডাকঘর / শ্যামা
[এই ইউনিট SET Unit VIII এবং NET Unit VIII-এর পাঠ্যসূচির অন্তর্ভুক্ত]
পাঠক্রম – III
উদ্দেশ্য : নির্বাচিত বাংলা নাটকসমূহের সম্যক ধারণা প্রদান।
ফলাফল :
i) নির্বাচিত বাংলা নাটকসমূহে পারদর্শিতা
ii) কর্মসংস্থানের যোগ্যতা বৃদ্ধি
ইউনিট – 1 : নূরজাহান — দ্বিজেন্দ্রলাল রায় / দেবী গর্জন — বিজন ভট্টাচার্য / গেরিক পতাকা — শচীন্দ্রনাথ সেনগুপ্ত
ইউনিট – 2 : আলিবাবা — ক্ষীরোদপ্রসাদ বিদ্যাবিনোদ / কাঞ্চনরঙ্গা — শম্ভু মিত্র ও অমিত মিত্র / নারকগুলজার — মনোজ মিত্র
ইউনিট – 3 : বাকি ইতিহাস — বাদল সরকার / রাজা এডিপাস — শম্ভু মিত্র / নাথবতী অনাথবৎ — শাওলি মিত্র
[এই ইউনিট SET Unit VI এবং NET Unit VI-এর পাঠ্যসূচির অন্তর্ভুক্ত]
ইউনিট – 4 : গবেষণাপত্র
স্পেশাল পেপার G — লোকসাহিত্য ও লোকসংস্কৃতি
পাঠক্রম – I : লোকসাহিত্যতত্ত্ব
উদ্দেশ্য : লোকসাহিত্যের বিভিন্ন দিকের সম্যক ধারণা প্রদান।
ফলাফল :
i) লোকসাহিত্যের বিভিন্ন দিক ও তত্ত্বে পারদর্শিতা
ইউনিট – 1 :
(i) লোকসাহিত্য : সংজ্ঞা, স্বরূপ ও বিষয়বৈচিত্র্য
(ii) লোকসাহিত্যতত্ত্ব : তত্ত্ব, পরিসর, বৈশিষ্ট্য ও লক্ষ্য
(iii) রবীন্দ্রনাথ ও লোকসাহিত্য
ইউনিট – 2 :
(i) সাংস্কৃতিক নৃতত্ত্ব (সামাজিক ও সাংস্কৃতিক দিক) — মানা, জাদু, টোটেম, ট্যাবু
(ii) বাংলার উপজাতি ও সংস্কৃতি : সাঁওতাল, মুন্ডা, রাজবংশী
ইউনিট – 3 :
(i) লোকসাহিত্য বিশ্লেষণের প্রকারভেদ
(ii) ক্ষেত্রসমীক্ষা — পদ্ধতি ও কৌশল
পাঠক্রম – II : লোকসাহিত্যরূপ
উদ্দেশ্য : লোকসাহিত্যের বিভিন্ন রূপের সম্যক ধারণা প্রদান।
ফলাফল :
i) লোকসাহিত্যের বিভিন্ন রূপে পারদর্শিতা
ইউনিট – 1 : (i) ছন্দ (আচারনির্ভর ছন্দসহ) (ii) প্রবাদ
ইউনিট – 2 : (i) ধাঁধা (ii) লোককথা
ইউনিট – 3 :
(i) প্রাচীন পূর্ববঙ্গ গীতিকা (শীলা বসাক) — মালুয়া, বান্দিত, কেনারামের পালা
(ii) মনোহর ফাঁসুরের পালা — মেদিনীপুর জেলা থেকে সংগৃহীত
পাঠক্রম – III : লোকসংস্কৃতি ও অভিনয়শিল্প
উদ্দেশ্য : লোকসংস্কৃতির পরিবেশনধারার তাত্ত্বিক জ্ঞান প্রদান।
ফলাফল :
i) লোকসংস্কৃতির অভিনয়শৈলীতে তাত্ত্বিক দক্ষতা
ii) কর্মসংস্থানের যোগ্যতা বৃদ্ধি
ইউনিট – 1 : লোকগান ও আচারসংগীত — বাউল, ঝুমুর, ভাদু, টুসু, পটের গান (চৈতন্যলীলা ও কৃষ্ণলীলা), ভাওইয়া, ভাটিয়ালি, বনগো, ইটু, মুসলিম বিবাহগীতি (পাঁচটি ভিন্ন ধরনের নির্বাচিত গান)
ইউনিট – 2 : লোকনাট্য ও আচারনাট্য — গম্ভীরা, আলকাপ
ইউনিট – 3 : লোকনৃত্য ও আচারনৃত্য — ছৌ নাচ, বাঁশের খুঁটির নাচ, রাইবেন্সে, কাঠিনাচ
পাঠক্রম – IV : ক্ষেত্রসমীক্ষাভিত্তিক গবেষণাপত্র
স্পেশাল পেপার H — নারী অধ্যয়ন
পাঠক্রম – I : তত্ত্ব ও ইতিহাস
উদ্দেশ্য : নারী অধ্যয়নের তত্ত্ব ও ইতিহাস বিষয়ে সম্যক জ্ঞান প্রদান।
ফলাফল :
i) নারী অধ্যয়নের তত্ত্ব ও ইতিহাসে পারদর্শিতা অর্জন
ইউনিট – 1 : তত্ত্ব — লিঙ্গ-জৈব পার্থক্য (Sex-Gender), প্রকৃতি-সংস্কৃতি, বিষয়গত-অবিষয়গত (Subjective-Objective), মাতৃ-উপাসনা (Mother-Cult)
ইউনিট – 2 : নারীবাদী আন্দোলনের ইতিহাস — আন্তর্জাতিক প্রেক্ষাপট
ইউনিট – 3 : বাংলায় নারীবাদী আন্দোলনের ইতিহাস — শিক্ষা, সমাজ, সাহিত্য, সংস্কৃতি
পাঠক্রম – II : বাংলা সাহিত্য (মধ্যযুগ ও উনবিংশ শতাব্দী)
উদ্দেশ্য : নারী অধ্যয়নের দৃষ্টিকোণ থেকে প্রাক-আধুনিক যুগের নির্বাচিত পাঠ্যের সম্যক জ্ঞান প্রদান।
ফলাফল :
i) নারী অধ্যয়নের দৃষ্টিকোণ থেকে প্রাক-আধুনিক যুগের নির্বাচিত পাঠ্যে পারদর্শিতা
ii) কর্মসংস্থানের যোগ্যতা বৃদ্ধি
ইউনিট – 1 : চন্দ্রাবতী, নারীগণের প্রতি নিন্দা, বারোমাস্যা, মুসলিম বিবাহগান, ছড়া, ব্রতগান
ইউনিট – 2 :
(i) আমার জীবন — রাসসুন্দরী দাসী / আমার কথা — বিনোদিনী দাসী / পুরাতনী — ইন্দিরা দেবী চৌধুরাণী
[SET Unit VII, NET Unit VII-এর পাঠ্যসূচির অন্তর্ভুক্ত]
(ii) কাহাকে — স্বর্ণকুমারী দেবী / শুভবিবাহ — শরৎকুমারী চৌধুরাণী
[WBCS Paper I, Section B 7-এর পাঠ্যসূচির অন্তর্ভুক্ত]
ইউনিট – 3 : বীরাঙ্গনা কাব্য — মাইকেল মধুসূদন দত্ত / মহিলা কাব্য — সুরেন্দ্রনাথ মজুমদার
পাঠক্রম – III : বিংশ শতাব্দীর সাহিত্য
উদ্দেশ্য : নারী অধ্যয়নের দৃষ্টিকোণ থেকে আধুনিক যুগের নির্বাচিত পাঠ্যের সম্যক জ্ঞান প্রদান।
ফলাফল :
i) নারী অধ্যয়নের দৃষ্টিকোণ থেকে আধুনিক যুগের নির্বাচিত পাঠ্যে পারদর্শিতা
ii) কর্মসংস্থানের যোগ্যতা বৃদ্ধি
ইউনিট – 1 :
(i) প্রথম প্রতিশ্রুতি — আশাপূর্ণা দেবী / এপার গঙ্গা ওপার গঙ্গা — জ্যোতির্ময়ী দেবী
(ii) মিরার দুপুর — জ্যোতিরিন্দ্র নন্দী / হাজার চুরাশির মা — মহাশ্বেতা দেবী / আগুনপাখি — হাসান আজিজুল হক
[SET Unit IV, NET Unit IV-এর পাঠ্যসূচির অন্তর্ভুক্ত]
ইউনিট – 2 :
(i) রোকেয়ার প্রবন্ধ (নির্বাচিত) / খেরোর খাতা — লীলা মজুমদার / সীতা থেকে শুরু — নবনীতা দেবসেন / নির্বাচিতা কলাম — তসলিমা নাসরিন
(ii) সুলেখা সান্যালের গল্প (নির্বাচিত) / সবিত্রি রায়ের গল্প (নির্বাচিত) / বাণী রায়ের গল্প (নির্বাচিত)
ইউনিট – 3 :
(i) নির্বাচিত কবিতা (যেকোনো দুই কবি) — রাধারাণী দেবী, রাজলক্ষ্মী দেবী, কবিতা সিংহ, গীতা চট্টোপাধ্যায়, বিজয়া মুখোপাধ্যায়, নবনীতা দেবসেন, দেবারতি মিত্র, মন্দাক্রান্তা সেন
[WBCS Paper I, Section B 7; SET Unit V, NET Unit V-এর পাঠ্যসূচির অন্তর্ভুক্ত]
(ii) নাথবতী অনাথবৎ — শাঁওলি মিত্র / পরমা (চলচ্চিত্রের চিত্রনাট্য) — অপর্ণা সেন
পাঠক্রম – IV : গবেষণাপত্র
তুলনামূলক ভারতীয় সাহিত্য
পাঠক্রম – I : তুলনামূলক সাহিত্যতত্ত্ব ও বিশ্লেষণ পদ্ধতি
উদ্দেশ্য : তুলনামূলক সাহিত্য ও এর পদ্ধতি সম্পর্কে সম্যক জ্ঞান প্রদান।
ফলাফল :
i) তুলনামূলক সাহিত্য ও এর পদ্ধতিতে পারদর্শিতা অর্জন
ইউনিট – 1 : তুলনামূলক সাহিত্যতত্ত্ব — ঐতিহাসিক গবেষণা (Historiography), বিষয়তত্ত্ব (Thematology), বর্গতত্ত্ব (Genology)
ইউনিট – 2 : তুলনামূলক বিশ্লেষণ পদ্ধতি — প্রভাব (Impact), প্রভাবান্বিতকরণ (Influence), গ্রহণ (Reception), টিকে থাকা (Survival), সাদৃশ্য (Analogy)
ইউনিট – 3 : প্রাচীন ভারতীয় সাহিত্য —
(i) বেদীয় স্তোত্র (যেকোনো দুই) / কথোপনিষদ (নির্বাচিত অংশ)
(ii) বাল্মীকি রামায়ণ (আদিকাণ্ড / অযোধ্যাকাণ্ড)
পাঠক্রম – II : প্রাক-আধুনিক যুগের কবিতা ও নাটক
উদ্দেশ্য : প্রাক-আধুনিক ভারতীয় সাহিত্যের নির্বাচিত পাঠ্যে সম্যক জ্ঞান প্রদান।
ফলাফল :
i) প্রাক-আধুনিক ভারতীয় সাহিত্যের নির্বাচিত পাঠ্যে পারদর্শিতা
ইউনিট – 1 :
(i) মেঘদূতম — কালিদাস (রাজশেখর বসু কর্তৃক অনূদিত)
(ii) প্রতিমা নাটকম — ভাস / উত্তরচরিত — ভাসভূতি / মৃচ্ছকটিকম — শূদ্রক
ইউনিট – 2 : রামচরিতমানস — তুলসীদাস (আদিকাণ্ড / অযোধ্যাকাণ্ড)
ইউনিট – 3 : ভক্তি ও সন্তকাব্য — আর্ভার, নায়নার, অয়্যঙ্কার, কবীরপন্থ, নানকপন্থ, বৈষ্ণব, শৈব্য, শাক্ত, বীরশৈব্য (যেকোনো ২০টি কবিতা)
পাঠক্রম – III : আধুনিক সাহিত্য
উদ্দেশ্য : আধুনিক ভারতীয় সাহিত্যের নির্বাচিত পাঠ্যে সম্যক জ্ঞান প্রদান।
ফলাফল :
i) আধুনিক ভারতীয় সাহিত্যের নির্বাচিত পাঠ্যে পারদর্শিতা
ইউনিট – 1 : আধুনিক ভারতীয় কবিতা — (যেকোনো ২০টি কবিতা)
ইউনিট – 2 : উপন্যাস — গোদান — প্রেমচন্দ
গল্পগ্রন্থ — Modern Indian Short Stories (সম্পা. মনবেন্দ্র বন্দ্যোপাধ্যায়) / কথাযাত্রা (সম্পা. রামকুমার মুখোপাধ্যায়) — (যেকোনো দুটি)
ইউনিট – 3 : ঘাসিরাম কোটওয়াল — বিজয় তেন্ডুলকর / হয়বাদন — গিরিশ কর্ণাড
ইউনিট – 4 : গবেষণাপত্র