ভারতের জাতীয় নিরাপত্তা ও সামরিক ঐক্যের জন্য হিন্দিকে জাতীয় ভাষা করা প্রয়োজন ভারতের প্রতিটি রাষ্ট্রপতির সামনে, প্রতি বছর ২৬ জানুয়ারির প্রজাতন্ত্র দিবসে যখন গার্ড অফ […]
Category: Meta-Modern Bangla
মানবিক ও কৃত্রিম বুদ্ধিমত্তা: AI বনাম মানুষের বুদ্ধি ও বাংলা ভাষার ভূমিকা
মানব মস্তিষ্ক একদিকে যেমন অসাধারণ শিখনক্ষমতা এবং সমস্যার সমাধানে কার্যকর, তেমনি এর আছে সীমাবদ্ধতা। আমাদের কগনিটিভ প্রসেসিং-এর ক্ষমতা নির্দিষ্ট, স্মৃতি ক্ষয়প্রবণ, এবং মানসিক পক্ষপাত (bias) আমাদের যুক্তিকে প্রভাবিত করে। অধিকাংশ ক্ষেত্রে আমরা বুঝতেও পারি না যে আমরা পক্ষপাতদুষ্ট সিদ্ধান্ত নিচ্ছি, কারণ এই পক্ষপাতগুলো আমাদের মস্তিষ্কের প্রাকৃতিক চরিত্র।
ইউরোপের মুক্তির উপপাদ্য: বন্দিত লোগোসের গ্রহণযোগ্যতা
ইউরোপের অস্তিত্বগত মুক্তি শুধুই দার্শনিক রুচির বিষয় নয়; বরং আত্মঘাতী আত্মবিভাজন থেকে তার মুক্তির শর্ত। কার্তেশীয় যুগান্তরের পর ইউরোপ যে ধারায় এগিয়েছে, সেখানে সর্বত্র দেখা গেছে সমগ্রতামূলক সত্যচেতনা ও ঐক্যের পরিবর্তে খণ্ডিত যুক্তির কর্তৃত্ব। অথচ এই নির্জীব ধর্মনিরপেক্ষতার আবরণের নীচে এখনও সুপ্ত রয়েছে প্রাচীন গ্রীক ‘লোগোস’-এর ধারণা
ভারতীয় মননের ধারা
ভারতীয় মননের গন্তব্য—পরমার্থলাভে অবিচল পথচলা ভারতীয় মননের ধারা সর্বদাই মুক্তিপরায়ণ, সৎ ও চিরশ্রেয়সের সন্ধান-প্রবণ। ভারতবর্ষের বহু সহস্রাব্দব্যাপী সাধনা যাহা দর্শন নামে সমাহিত, তাহার অন্তর্লীন গূঢ় […]
অত্যাধুনিক বাংলা সম্পাদকীয় (১০ এপ্রিল ২০২৫)
নীচে আমরা অত্যাধুনিক বা মেটামর্টার বাংলা (1993-2021) এর প্যাটার্ন প্রদর্শনের জন্য দুটি সম্পাদকীয় প্রকাশ করেছি। আমরা পাঠ্যের সাহিত্যিক প্যাটার্ন সম্পর্কে মন্তব্য করব না বরং আমরা […]
ঋগ্বেদের ‘বায়বা যাহি দর্শতে’ সূক্তে কাব্যিক ও দার্শনিক ভাবনা (ঋগ্বেদ ১.২)
বায়বা যাহি দর্শতে শাস্ত্র (যজ্ঞমন্ত্রপাঠ) কি কেবল দেবতার স্মরণরূপ সংস্কারকর্ম, না কি এটি অদৃষ্টফলযুক্ত মূল কর্ম? ঋগ্বেদ ১.২ (সুক্ত ২)-এর প্রথম নয়টি মন্ত্র মূলত দেবতা বায়ু, ইন্দ্র, […]
ঋগ্বেদের ‘অগ্নিমীঢ়ে’ সূক্ত ও তার বৈদিক প্রয়োগ
‘অগ্নিমীঢ়ে’ সূক্ত ও তার বৈদিক প্রয়োগ : এক বিশ্লেষণ ‘অগ্নিম ইরে পুরোহিতম’ হল ঋগ্বেদ শাকল সংহিতার প্রথম মন্ত্র, বিশ্বামিত্রের কন্যা মেধাতিথি দ্বারা কল্পনা করা হয়েছে। […]
ভারতীয় সংবিধান বঙ্গোপসাগরে ফেলে দেওয়া হোক: জ্যোতি বসু
সম্পাদকীয় মন্তব্য: জ্যোতি বসু : অনুমোদিত জীবনী, ১৯৯৭, আধুনিকোত্তর বা মেটামডার্ন বাংলা (১৯৯৩-২০২১) পর্বের প্রতিনিধিত্ব করলেও এর ভাষা ও লেখনশৈলী তুলনামূলক সাধারণ এবং কথ্য রীতিনির্ভর। […]